Sunday, February 12, 2017

ফরেক্স কি?









ফরেক্স কি? 

ফরেক্স অথবা স্পট ফরেক্স হচ্ছে বৈদেশিক মুদ্রার ক্রয়-বিক্রয়। ফরেক্স মার্কেট এ একটি দেশের মুদ্রা বিপরীতে অন্য আরেকটি দেশের মুদ্যা ক্রয় বা বিক্রয় করা যায়।
যেমন, আমেরিকা বা USA এর মুদ্রা হছে ডলার, ব্রিটেন বা UK এর মুদ্রা হচ্ছে পাউন্ড। ফরেক্স মার্কেট এ ডলার বিক্রয় করে পাউন্ড অথবা পাউন্ড বিক্রয় করে ডলার কিনতে পারবেন। ডলার অথবা পাউন্ড ব্যাতিতও আর বিভিন্ন দেশের মুদ্রা আছে যা ফরেক্স মার্কেট এ আপনি ক্রয়-বিক্রয় করা যায়।

কিভাবে ফরেক্স মার্কেট থেকে আয় করা সম্ভব?

বিভিন্ন দেশের মুদ্রা সর্বদায় পরিবর্তনশিল। ধরুন আপনি ১০০ ডলার দিয়ে ৮০ ইউরো ক্রয় করলেন। কয়েকদিনপর ইউরোর দাম বেড়ে গেল এবং আপনি তা বিক্রয় করে পেলেন ১২০ ডলার। তাহলে আপনার লাভ হল ২০ ডলার। এভাবে ফরেক্স মার্কেট থেকে আপনি আয় করতে পারবেন। শেয়ার মার্কেট এ শুধু শেয়ার এর দাম বাড়লেই লাভ করা যায়। কিন্তু ফরেক্স মার্কেট এ, কোন মুদ্রার দাম বাড়লে বা কমলে, দুই ক্ষেত্রেই লাভ করা যায়। এটি ফরেক্স মার্কেটের সবচেয়ে বড় সুবিধা।

ফরেক্স ট্রেড করার সুবিধাঃ

*** যে কেউই পৃথিবীর যে কোনো দেশ থেকে ফরেক্স মার্কেটে ট্রেড করতে পারে। মাত্র ১ ডলার দিয়ে ফরেক্স ট্রেড শুরু করা সম্ভভ।
*** এ মার্কেটে আছে ফ্রী ডেমো ট্রেড করার সুবিধা। অর্থাৎ প্রথমে ভার্চুয়াল মানি দিয়ে ট্রেড করে ফরেক্সের যাবতীয় বিষয় সম্পর্কে জ্ঞান অর্জন করে রিয়েল ট্রেডে ট্রেড শুরু করা
***ফরেক্স মার্কেট এ ট্রেড করার ক্ষেত্রে বড় ধরনের লিভারেজ বা লোন সুবিধা পাওয়া যায়।
*** স্ক্যালপিং ফরেক্স এ খুব জনপ্রিয় একটি শব্দ। এর মানে হচ্ছে খুব অল্প সময়ের জন্য একটি ট্রেড খোলা সেটি হতে পারে ১৫, ২০ বা৩০ সেকেন্ডের জন্য। এত কিছু লাভ হলে ট্রেডটি বন্ধ করে দেওয়া।
*** ফরেক্স মার্কেট সোম থেকে শুক্র, সপ্তাহের ৫ দিনই দিবা-রাত্রি ২৪ ঘণ্টার জন্য খোলা থাকে। কাজেই ব্যাবসায়ি, চাকুরিজীবী, ছাত্র যে কেউ ফরেক্স মার্কেটে সুবিধামত ট্রেড করতে পারবে।
*** ফরেক্স ট্রেডিং বাসায় বসেই করা যায়। এ মার্কেটে ট্রেড করার জন্য অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে অ্যাকাউন্টে ডিপোজিট বা উত্তোলন সব কিছু অনলাইনে করতে হয়।
*** একজন সফল ও দক্ষ ফরেক্স ট্রেডার এই মার্কেট থেকে প্রচুর পরিমানে আয় করতে পারবেন। এজন্য ফরেক্স মার্কেট সম্পর্কে প্রচুর পড়াশোনা করতে হবে, নিজেকে এই মার্কেটের যোগ্য করে তুলতে হবে।

ফরেক্স ট্রেডিং করার জন্য কি কি দরকার?

ইন্টারনেট কানেকশনসহ একটি কম্পিউটার অথবা এন্ডয়েড মোবাইল।

কিভাবে মুদ্রা ক্রয়-বিক্রয় করা হয়?
 
ফরেক্স ট্রেড করতে হলে সর্বপ্রথম কোনো একটি ফরেক্স ব্রোকারের সাথে অ্যাকাউন্ট ওপেন করতে হবে ও তাতে ডিপোজিট করতে হবে। অ্যাকাউন্ট খোলা খুবই সহজ। অ্যাকাউন্ট খোলার পর অনলাইন মুদ্রা যেমন নেটলার, ওকে পে, পারফেক্ট মানি,মাষ্টার কার্ড ইত্যাদি দিয়ে তাৎক্ষণিক আপনার আকাউন্টে ডিপোজিট করে ফরেক্স ট্রেড শুরু করা যায়।
বাংলাদেশ থেকে সরাসরি ডিপোজিট করা যায় না তাই ডিপোজিট করতে হলে পরিচিত কারো কাছ থেকে ডলার নিয়ে ডিপোজিট করতে হবে। আর সেটি সম্ভব না হলে অনলাইনে অনেক গ্রুপ আছে যারা ডলার বিক্রয় করে তাদের কাছ থেকে কিনতে হবে।

আপনার অ্যাকাউন্টে ডিপোজিট সম্পন্ন হলে আপনি ট্রেড করা শুরু করতে পারবেন। ফরেক্স ট্রেডিং করতে হয় সফটওয়ার এর মাধ্যমে যা আপনি বিনামূল্যে আপনার ব্রোকারের ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন। সফটওয়ারটি ইন্সটল করে ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে সাইন ইন করে ট্রেড করতে পারবেন।


                                                                                                                     
                                                                                                                           <<Next>>


ফরেক্স কি?            ফরেক্স মার্কেট বেসিক         পিপস এবং পিপেটিস        লট/ভলিউম 

স্প্রেড, স্টপ লস এবং টেক প্রফিট, টাইমফ্রেম          লিভারেজ কি?            স্ক্যাল্পিং

কারেন্সি জোড়/পেয়ার         অ্যাকাউন্ট ওপেনিং            অ্যাকাউন্ট ভেরিফিকেশন

ডিপোজিট এবং উইথড্র





1 comment:

  1. শুভেচ্ছা জানাচ্ছি,

    আমি হেমা ইন্সটাফরেক্স পার্টনার ম্যানেজার।

    আমরা আপনাকে প্রস্তাব জানাতে চাই ইন্সটাফরেক্স পার্টনার প্রোগ্রামে যেখানে আপনি কমিশন পাবেন আপনার প্রতিটা গ্রাহক থেকে। গ্রাহকদের থেকে প্রাপ্ত কমিশন আপনার অ্যাকাউন্ট এ জমা হয়ে যাবে যেটা আপনি সহজেই উত্তোলন করতে পাড়বেন। এর জন্য আপনাকে কোন ইনভেস্ট বা ট্রেড করতে হবে না ।

    আপনি যদি আগ্রহী হন অথবা যদি কোন প্রশ্ন থাকে নিঃসংকোচে আমার সাথে যোগাযোগ করুন, আমরা কৃতার্থ হব আমাদের পরস্পরের লাভ সম্পর্কে আলোচনা করতে । আমাদের এই প্রস্তাব সম্পর্কে আপনার মতামত অবশ্যই আমাকে জানাবেন।

    ধন্যবাদ। অপেক্ষা করছি আপনার আগ্রহ সম্পর্কে জানতে।

    ReplyDelete